কাতার বিশ্বকাপ থেকে তিউনিসিয়াকে বহিষ্কারের সতর্ক বাণী ফিফার

প্রথম প্রকাশঃ অক্টোবর ৩১, ২০২২ সময়ঃ ১২:৪১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক স্পোর্টস

তিউনিসিয়া সরকারকে ফিফা দেশটির ফুটবল ফেডারেশনে সরকার জড়িত থাকার বিষয়ে সতর্কতা জারি করেছে। ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা তিউনিসিয়ান ফুটবল ফেডারেশনকে (টিএফএফ) সতর্ক করেছে, ফেডারেশনের মধ্যে সরকারি হস্তক্ষেপ পাওয়া গেলে ২০২২ বিশ্বকাপে তাদের দল বহিষ্কারের  মুখে পড়তে পারে।

ষষ্ঠ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করা তিউনিসিয়া উত্তর আফ্রিকার দেশ। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, অস্ট্রেলিয়া এবং ডেনমার্কের সাথে গ্রুপ ডি-তে রয়েছে। ২২ নভেম্বর উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে তিউনিসিয়া।

তিউনিসিয়ার যুব ও ক্রীড়া মন্ত্রী কামেল দেগুইচে কিছু ফেডারেল অফিস ভেঙে দেওয়ার হুমকি দেওয়ার পর ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) এই সপ্তাহের শুরুতে টিএফএফ-কে একটি চিঠি পাঠিয়েছে। এছাড়া তিউনিসিয়া সরকারের সাম্প্রতিক অন্যান্য মন্তব্য, ফিফার গভর্নিং বডিকে বিরক্ত করেছে।

ফিফার নিয়ম অনুসারে, সমস্ত সদস্য দেশের ফেডারেশন গুলিকে কোনও তৃতীয় পক্ষ বা সরকারী সম্পৃক্ততা থেকে মুক্ত হতে হবে। এই লঙ্ঘনের কারণে কেনিয়া এবং জিম্বাবুয়ে বর্তমানে নিষিদ্ধ। চলতি বছরের আগস্টে একই কারণে ভারতকে সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল।

ফিফা বার্তা সংস্থা রয়টার্সকে চিঠিটি নিশ্চিত করেছে, এর বেশি মন্তব্য করতে রাজি হয়নি। এছাড়া টিএফএফের কোন তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

টিএফএফের সাধারণ সম্পাদক ওয়াজদি আউদির কাছে ফিফার সদস্য অ্যাসোসিয়েশনের পরিচালক কেনি জিন-মেরির চিঠিটি অ্যাসোসিয়েশনকে স্বাধীনভাবে কাজ করার এবং তৃতীয় পক্ষের অযাচিত প্রভাব এড়ানোর বাধ্যবাধকতার কথা মনে করিয়ে দেন।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G